সিলেটে শিশু-কিশোর ভার্চ্যুয়াল কুইজ প্রতিযোগিতার উদ্বোধনে সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

সিলেটে শিশু-কিশোর ভার্চ্যুয়াল কুইজ প্রতিযোগিতার  উদ্বোধনে সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি

সানডে সিলেটঃ
সমকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেছেন, একটি বিজ্ঞানভিত্তিক, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ, অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের লক্ষে সমকাল কাজ করছে। তিনি বলেন, আমরা সংগ্রাম করে স্বাধীনতা এনেছি। আমাদের সংগ্রামের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস আগামী প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরতে হবে। আমরা মাথার উপরে দেশকে রাখতে চাই, মুক্তিযুদ্ধের চেতনাকে রাখতে চাই, অসাম্প্রদায়িক বাংলাদেশকে দেখতে চাই। তিনি বলেন, আজকের শিশু-কিশোররাই আগামী দিনের স্বপ্নদ্রষ্টা। তাদের হাত ধরে এগিয়ে যাবে বাংলাদেশ।
গতকাল সোমবার বিকেলে ‘শিশু-কিশোর ভার্চুয়াল কুইজ প্রতিযোগিতা-২০২০’র উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন সমকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি। করোনাকালীন সময়ে দীর্ঘদিন ধরে ঘরে বন্দি শিশু-কিশোরদের একটু বিনোদনের সুযোগ করে দিতে সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশ, সিলেট জেলা শাখা ভার্চ্যুয়াল এই প্রতিযোগিতার আয়োজন করছে।
আজ মঙ্গলবার বিকেল ৪টায় সমকাল সুহৃদ সমাবেশ, সিলেট জেলার ফেসবুক পেইজে ভার্চ্যুয়াল এই কুইজ প্রতিযোগিতা শুরু হচ্ছে। এতে সিলেট বিভাগের চার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩য় থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নিচ্ছে। গতকাল সমকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি প্রতিযোগিতার উদ্বোধন করেন।
সমকাল সুহৃদ সমাবেশ, সিলেট জেলার সভাপতি সুব্রত বসুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সজীব চেীধুরীর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ ও সমকালের সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী। স্বাগত বক্তৃতা করেন সুহৃদ সমাবেশ, সিলেটের পাঠচক্র সম্পাদক তমালিকা দত্ত।
প্রধান অতিথির বক্তব্যে সমকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, বিজ্ঞানভিত্তিক একটি সমাজ গঠনের কথা আমরা সবসময় বলি। এই প্রতিযোগিতায় পাঁচটি বিষয়ে প্রশ্ন করা হবে; যার মধ্যে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ বিষয়ক প্রশ্ন আছে। আমি চাইব, আমাদের শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার বিষয়টি ছড়িয়ে দেব। একটি সত্যিকারের দেশপ্রেমী, মুক্তবুদ্ধি সম্পন্ন নাগরিক প্রজন্ম গড়ে তুলব। সুহৃদ সমাবেশ ও সমকাল নিরন্তর এই লক্ষে কাজ করছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে মানবিক বাংলাদেশ গড়ার চেতনা ছড়িয়ে দিতে চাই।
মুস্তাফিজ শফি বলেন, এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের মাধ্যমে শিশু-কিশোররা স্বাধীনতা, মুক্তিযুদ্ধ প্রসঙ্গে জানবে। এমন আয়োজনের জন্য তিনি সুহৃদ সমাবেশ, সিলেট জেলার সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, সারাদেশে সুহৃদ সমাবেশ সবসময় শুভ উদ্যোগের সঙ্গে থাকে। তিনি বলেন, আমার ভালো লাগছে যে সিলেট আমারও জন্মস্থান। সিলেট আমার শহর। সিলেট থেকে এই কাজ শুরু হয়েছে।
তিনি বলেন, আজ আমরা চরম পুলকের মধ্যে আছি। আজ এই অনুষ্ঠানে যুক্ত হওয়ার ঠিক আগে জানতে পেয়েছি, আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে আমাদের চারজন প্রতিযোগী বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে ব্রোঞ্চ পদক জয় করেছেন। এটি একেবারে কাকতালীয় ব্যাপার যে, আজকে আমরা আরেকটি ভার্চ্যুয়াল প্রতিযোগিতা শুরু করছি। তিনি বলেন, আমরা আমাদের শিশু-কিশোর, তরুন-তরুনীদের উপর নির্ভরতা রাখতে চাই, আস্থা রাখতে চাই। ভবিষ্যৎ বাংলাদেশকে তারাই এগিয়ে নিয়ে যাবে।
তিনি বলেন, করোনা পরিস্থিতিতে আমরা সমাজ বাস্তবতা, অর্থনীতিসহ সবকিছুতে এক প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছি। তারপরও আমরা থেমে নেই। তার প্রমাণ আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের কৃতিত্ব। এর প্রমাণ সমকালের প্রকাশনা অব্যাহত থাকা। আজ সুহৃদ সমাবেশের আয়োজনও তার প্রমাণ। বর্তমান পরিস্থিতিতে হয়ত ফিজিক্যালি আমাদের একটি আয়োজন করার সুযোগ নেই। তারপরও আমরা থেমে থাকব না। হাতের কাছে থাকা প্রযুক্তিকে ব্যবহার করে আমরা এগিয়ে যাব।
বিশেষ অতিথির বক্তব্যে সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলম আবেদ বলেন, সমকাল সবসময় সামাজিক ও সাংস্কৃতিক দায়বদ্ধতার কথা বলে এসেছে। তিনি আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিয়ে দেশের জন্য বোঞ্জ জয় করায় বিজয়ীদের অভিনন্দন জানান। তিনি বলেন, করোনাকালীন এই সময়ে সিলেটের সুহৃদরা যে আয়োজন করেছে তা প্রশংসনীয়। এমন আয়োজনের মাধ্যমে আমরা একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই।
বিশেষ অতিথির বক্তব্যে সমকাল’র সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী বলেন, করোনাকালীন সংকটের শুরু থেকে সিলেটে সুহৃদ সমাবেশের সদস্যরা অসহায়-হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছে। খাদ্য ও করোনায় সুরক্ষা সামগ্রী বিতরণের মাধ্যমে কার্যক্রম শুরু হয়েছিল। এরপর শিক্ষা সামগ্রী বিতরনের কর্মসূচি হাতে নেওয়া হয়। এখন শিশু-কিশোরদের নিয়ে ভার্র্চ্যুয়াল কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে, যাতে আনন্দের সঙ্গে শেখারও সুযোগ সৃষ্টি হবে।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ

ই-মেইল :Sundaysylhet@Gmail.Com
মোবাইল : ০১৭১১-৩৩৪২৪৩ / ০১৭৪০-৯১৫৪৫২ / ০১৭৪২-৩৪৬২৪৪
Designed by ওয়েব হোম বিডি