সিলেটে গনতন্ত্র দিসব উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত: ১:০২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২১

সিলেটে গনতন্ত্র দিসব উপলক্ষে আলোচনা সভা

গনতন্ত্র দিসব উপলক্ষে ’রাজনৈতিক সম্প্রতির সিলেট’ শীর্ষক’ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সিলেট নগরের নাইওরপুলে হোটেল ফরচুন গার্ডেনের হলরুমে মাল্টি-পার্টি এডভোকসি ফোরাম সিলেট এর উদ্যোগে এ আলোচনা সভা হয়।

 

আন্তর্জাতিক গনতন্ত্র দিবস ২০২১ উদযাপন উপলক্ষে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম আলোচনা সভার আয়োজন করে এবং একটি দেয়ালিকা উদ্বোধন করা হয়। দেয়ালিকার সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দ সিলেটের রাজনৈতিক সম্প্রীতির উপর নিজস্ব মতামত তুলে ধরেন।

 

সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মাল্টি-পার্টি এডভোকসি ফোরাম সিলেট এর এ টি এম হাসান জেবুলের সভাপতিত্বে এবং সিলেট মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও এম এ এফ সিলেটের সাধারণ সম্পাদক মুর্শেদ আহমদ মুকুল পরিচালনায় আলোচনা সভায় বক্তরা বলেন, বর্তমান বিশ্বের বহু দেশেই এই অধিকার নানাভাবে লঙ্ঘিত হচ্ছে। সব নাগরিকের মৌলিক অধিকার নিশ্চিতকরণের কথা সংবিধানে লিখিত থাকলেও তা পুরোপুরি বাস্তবায়ন হচ্ছে না। এমনকি গ্রাম ও শহরের মানুষের জীবনযাত্রায়ও বৈষম্য বিরাজ করছে। সেইসঙ্গে শিক্ষা, চিকিৎসা ইত্যাদি মৌলিক অধিকার থেকেও বঞ্চিত হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের জনগণ।

 

আরও বক্তব্য রাখেন, এম এ এফ সিলেট সহ-সভাপতি ও সিলেট জেলা আওয়ামী লীগ, সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম রুহেল, এএএফ’র যুগ্ম সাধারণ সম্পাদক ও সিলেট জেলা মহিলা দলের সভাপতি সালেহা কবির শেপী, এএএফ’র সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর আওয়ামী লীগের সদস্য এডভোকেট মোহাম্মদ জাহিদ সারওয়ার সবুজ, এএএফ’র সহ সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর মহিলা দলের সহ সাংগঠনিক রিনা আক্তার, এএএফ’র দপ্তর সম্পাদক ও জেলা বিএনপির সাবেক সহ প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এডভোকেট মোঃ খালেদ জুবায়ের, এএএফ’র তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও সিলেট জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সদস্য মোস্তফা নকীব হাসান চৌধুরী, এএএফ’র সামাজিক উন্নয়ন বিষয়ক সম্পাদক বেলাল খান, সিলেট জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার মিনু, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সালমা বাসিত, সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহানারা বেগম, ২১নং ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জান্নাতুন নাসরিন উর্মি।

 

২০০৭ সালে গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতন্ত্র চর্চাকে উৎসাহিত করতে জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্যভুক্ত দেশগুলোতে প্রচলিত একটি বিশেষ দিন পালনের সিদ্ধান্ত হয়। এর পর থেকেই প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়ে আসছে।

 

“ভবিষ্যৎ সংকট মোকাবিলায় গণতান্ত্রিক স্থিতিশীলতা জোরদার করা” এ প্রতিপাদ্যে এ বছর বিশ্বব্যাপী পালিত হচ্ছে দিবসটি।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ