স্পেশাল

সিলেটকে শুধু স্মার্ট নয়, সাহিত্য-সংস্কৃতির সমৃদ্ধ নগরী হিসেবে গড়ে তোলা হবেঃ মেয়র আরিফুল হক চৌধুরী

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

সিলেটকে শুধু স্মার্ট নয়, সাহিত্য-সংস্কৃতির সমৃদ্ধ নগরী হিসেবে গড়ে তোলা হবেঃ মেয়র আরিফুল হক চৌধুরী

সানডেসিলেট ডেস্কঃ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, সাহিত্যকর্মীরা হলেন সমাজের সাদা মনের মানুষ। সাহিত্য-সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়ে বেশী করে পৃষ্টপোষকতা প্রয়োজন। সিলেটে রয়েছে সাহিত্যের সমৃদ্ধ ভান্ডার। অবকাঠামোগত উন্নয়নসমূহ এক সময় ধ্বসে যেতে পারে। কিন্তু কলম কখনো নিঃশেষ হয়না। পুস্তিকা কখনো হারিয়ে যায়না। সাহিত্য ও সংস্কৃতিকে এগিয়ে নিতে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিভিন্ন পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আগামীতে বইমেলার আয়োজন করার চেষ্টা চলছে। লেখক সাহিত্যিকদের সঠিক মূল্যায়ন করতে পারলে সমাজে সাহিত্যকর্মী তৈরি হবে। বিজ্ঞানের প্রসার এবং তথ্যপ্রযুক্তির উন্নয়নের এই যুগে আমাদের তরুণ প্রজন্ম ভালোর চেয়ে মন্দের দিকে বেশী ধাবিত হচ্ছে। তাদেরকে সাহিত্য ও সংস্কৃতিমূখী করতে পারলে দেশ জাতি ও সমাজ উপকৃত হবে। সিলেট শুধু একটি স্মার্ট সিটিই নয়, সিলেটকে সাহিত্য-সংস্কৃতির সমৃদ্ধ নগরী হিসেবে গড়ে তুলতে সিটি কর্পোরেশন অগ্রণী ভূমিকা পালন করবে।

স্বপ্নীল স্বদেশ গড়ার প্রত্যয়ে পরিচালিত সমাজ উন্নয়নমুলক সংগঠন আলোর অন্বেষণ আয়োজিত ‘আলোর অন্বেষণ ৩য় বইমেলার সমাপনী অনুষ্ঠান ও আলোর অন্বেষণ সোয়েব চৌধুরী সাহিত্য পদক ২০২১ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

 

রোববার রাতে নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে আয়োজিত অনুষ্ঠানে ২০২১ সালের আলোর অন্বেষণ সাহিত্য পদক প্রাপ্ত গল্পকার সেলিম আউয়াল, কবি প্রবাসী শামীম আহমদের পক্ষে তার ছোট ভাই ইমদাদ আহমদ, তরুণ সাহিত্য পদক প্রাপ্ত কবি আজমল আহমদ, ছড়াকার মুয়াজ বিন এনাম ও কথাসাহিত্যিক মিদহাদ আহমদকে উত্তরীয় পরিয়ে তাদের হাতে ক্রেস্ট, সনদ ও প্রাইজমানি তুলে দেন প্রধান অতিথি সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

আলোর অন্বেষণ-এর ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক এমজেএইচ জামিলের সভাপতিত্বে, কবি প্রভাষক মামুন সুলতান ও নাট্যকার মিনহাজ ফয়সলের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কবি ও কলামিস্ট সালেহ আহমদ খসরু, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার ও সাইক্লোনের সভাপতি জাবেদ আহমদ, সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর কবি নাজনীন আক্তার কণা।
অনুষ্ঠানে আলোর অন্বেষণ ৩য় বইমেলা ও সাহিত্য পদক ২০২১ বিতরণ উপলক্ষে প্রকাশিত স্মারক ‘মৃত্তিকা’র মোড়ক উন্মোচন করেন উপস্থিত অতিথিবৃন্দ।

তরুণ সংগঠক জাবির আহমদ তালুকদারের পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সূচীত অনুষ্ঠানে আরব আমিরাত থেকে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন, আলোর অন্বেষণ এর চেয়ারম্যান সাজন আহমদ সাজু এবং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, হেল্পিং হ্যান্ডস সিলেটের ভলান্টিয়ার এমদাদুল হক স্বপন, আলোর অন্বেষণ-এর সাধারণ সম্পাদক তফাজ্জুল হক সুমন, লেখক ছয়ফুল আলম পারুল, কবি তারেক রহমান, সংগঠক রাব্বি আহমদ তানভীর, জসিম বুক হাউজের স্বত্তাধিকারী জসিম উদ্দিন, সংগঠক আনোয়ার হোসেন আনু, গল্পকার জেনারুল ইসলাম, কবি জুমায়েল বক্স, বিমল দেবনাথ, সমাজসেবক এমদাদ হোসেন, আলোর অন্বেষণ এর ফাহিম চৌধুরী, ইমন দাস তালুকদার ও হাবীব আহমদ প্রমূখ।

এর আগে সকালে দিনব্যাপী আলোর অন্বেষণ ৩য় বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী। আলোর অন্বেষণ এর ভারপ্রাপ্ত সভাপতি এমজেএইচ জামিলের সঞ্চালনায় অনুষ্ঠিত বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভাষাসৈনিক মতিন উদদীন জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, কেমুসাসের সহসভাপতি গল্পকার সেলিম আউয়াল, শিক্ষক ছয়ফুল আলম পারুল, লেখক জুবের আহমদ সার্জন, কবি আজমল আহমদ ও প্রকাশক জসিম উদ্দিন প্রমূখ। উল্লেখ্য করোনার কারণে এ বছরের তৃতীয় বইমেলা সীমিত পরিসরে অনুষ্ঠিত হয়।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ