শূন্য আসনে উপনির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক আজ

প্রকাশিত: ১০:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০২০

শূন্য আসনে উপনির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক আজ

সানডে সিলেট ডেস্ক
শূন্য হওয়া বিভিন্ন সংসদীয় আসনের উপনির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সোমবার (২০ জুলাই) বিকাল তিনটায় এ সভা অনুষ্ঠিত হবে। সাংবিধানিক বাধ্যবাধকতায় ইসিকে করোনাকালের মধ্যেও ভোট করতে হচ্ছে। এর আগে করোনা সংক্রমণকালে ভোট করা না করা নিয়ে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের কাছে মতামত চেয়েছিল কমিশন। সাংবিধানিক কারণেই রাষ্ট্রপতি নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করার নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, রাষ্ট্রপতির এ নির্দেশনা বাস্তবায়ন করতেই করোনাকালে যশোর-৬ এবং বগুড়া-১ সংসদীয় আসনে উপনির্বাচন শেষ করতে হয়েছে। সোমবার বৈঠকের এজেন্ডায় পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনে উপনির্বাচনের বিষয় রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, তারা রাষ্ট্রপতির নির্দেশনা পাওয়ার পর দুটি সংসদীয় আসনের নির্বাচন শেষ করেছেন। পাবনা-৪ ও ঢাকা-৫ সংসদীয় আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে না পারায় সংবিধানের দৈব দুর্বিপাকের বিধান কাজে লাগিয়ে নির্বাচন ৯০ দিন পেছানো সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কিন্তু তারা সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনের নির্বাচন ৯০ দিনের মধ্যেই শেষ করতে চান।

কোনও সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তবে সংবিধানে এও বলা আছে, ‘দৈব-দুর্বিপাকের কারণে’ উপনির্বাচন করার জন্য আরও ৯০ দিন পাওয়া যাবে। নির্বাচন কমিশন সেই সুযোগ নেওয়ার পর রাষ্ট্রপতির মতামত চায়। এই পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি নির্দিষ্ট সময়ের মধ্যেই নির্বাচন শেষ করার নির্দেশনা দেন। অর্থাৎ ১৮০ দিনের মধ্যেই নির্বাচন শেষ করতে হবে। এ জন্য এই দুটি সংসদীয় আসনে নির্বাচন শেষ হয়। আর বাকিগুলোও নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে চায় ইসি।

প্রসঙ্গত, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু মারা যাওয়ায় পাবনা-৪ আসন শূন্য হয়। ৬ মে আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসন শূন্য হয়। সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম ১৩ জুন মারা যাওয়ায় সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয়। সর্বশেষ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন ১০ জুলাই মারা যাওয়ায় ঢাকা-১৮ আসন শূন্য হয়।
সূত্রঃ বাংলা ট্রিবিউন।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ

ই-মেইল :Sundaysylhet@Gmail.Com
মোবাইল : ০১৭১১-৩৩৪২৪৩ / ০১৭৪০-৯১৫৪৫২ / ০১৭৪২-৩৪৬২৪৪
Designed by ওয়েব হোম বিডি