স্পেশাল

মোদীর সরকারে মন্ত্রিসভায় যারা আছেন

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, মে ৩১, ২০১৯

মোদীর সরকারে মন্ত্রিসভায় যারা আছেন

সানডে সিলেট ডেস্ক: শুক্রবার, ৩১ মে ২০১৯ :  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্মলা সীতারমণকে দেওয়া হল অর্থ মন্ত্রণালয় ও কর্পোরেট সংক্রান্ত মন্ত্রণালয়ের দায়িত্ব। প্রাক্তন বিদেশ সচিবের এস জয়শঙ্করের হাতে এল বিদেশ মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বে এলেন অমিত শাহ। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হল রাজনাথ সিংহকে। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন তিনি।

এছাড়া স্মৃতি জুবিন ইরানি পেলেন নারী ও শিশুকল্যাণ দফতরের। বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্বেও তিনি।  ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী অর্জুন মুণ্ডা পেলেন আদিবাসী বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রিসভার নতুন মুখ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক পেলেন মানব সম্পদ উন্নয়ন দফতরের দায়িত্ব। থবরচন্দ গহলৌত পেলেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন বিভাগের দায়িত্ব। হরসিমরত কউর বাদল পেলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব।

রবিশঙ্কর প্রসাদের দায়িত্বে আগের মতোই আইন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হল। সঙ্গে যোগাযোগ, বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তির দায়িত্ব দেওয়া হল। নরেন্দ্র সিংহ তোমর পেলেন কৃষি, গ্রামোন্নয়ন দফতর, পঞ্চায়েতি রাজ মন্ত্রণালয়ের দায়িত্ব। রামবিলাস পাসোয়ান এলেন ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং গণবন্টনের দায়িত্বে। নিতিন গডকড়ীকে দেওয়া হল সড়ক পরিবহণ মন্ত্রণালয়ের। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দায়িত্বও তাঁরই।

এদিকে নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় পাওয়ার দৌড়ে বাজিমাত করল উত্তরপ্রদেশ। গোবলয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য থেকে জায়গা পেয়েছেন দশ জন। এর পরেই রয়েছে মহারাষ্ট্র এবং বিহারের নাম। ওই দুই রাজ্য থেকে মন্ত্রী হয়েছেন সাত জন করে। তবে বাংলা-বিহারে মোদী ঝড়ের প্রবল হাওয়া বইলেও সেখান থেকে মাত্র দু’জন করে মন্ত্রী হয়েছেন।

উত্তরপ্রদেশে এ বার ৮০টি আসনের মধ্য ৬২টি দখল করেছে বিজেপি। অন্য দিকে, ওই রাজ্য মোদীর শরিক দল জিতেছে দু’টিতে। বারাণসী লোকসভা কেন্দ্র থেকে জয়ী নরেন্দ্র মোদী ছাড়াও এ রাজ্য থেকে মন্ত্রিত্ব পেয়েছেন রাজনাথ সিংহ, স্মৃতি ইরানি, ভি কে সিংহ, সন্তোষ গাঙ্গোয়ার-সহ একাধিক পরিচিত মুখ।

সপ্তদশ লোকসভা নির্বাচনে মোদী ঝড় উঠেছে গুজরাত, হরিয়ানা এবং রাজস্থানেও। গুজরাতে ২৬টি এবং হরিয়ানায় ১০টি আসনের মধ্যে সবক’টিই দখল করেছে বিজেপি। অন্য দিকে, রাজস্থানের ২৫টির মধ্যে ২৪টিতে জিতেছেন গেরুয়া প্রার্থী। এ বার এই দুই রাজ্য থেকে তিন জন করে মন্ত্রিত্ব পেয়েছেন।

তবে পশ্চিমবঙ্গে বিজেপি-র চমকপ্রদ উত্থান সত্ত্বেও মাত্র দু’জনের ভাগ্যেই শিকে ছিঁড়েছে। আসানসোল লোকসভা কেন্দ্র থেকে জয়ী বাবুল সুপ্রিয় এবং রায়গঞ্জ কেন্দ্রের দেবশ্রী চৌধুরী। দ্বিতীয় দফার মোদী সরকারে ৫৮ জনের মন্ত্রিসভায় এই দু’জন প্রতিমন্ত্রী হয়েছেন। ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে এ রাজ্যের ৪২টি লোকসভা আসনে ১৮টির দখল নিয়েছে মোদীর দল। ‘দিদি’র রাজ্য থেকে মোদীর মন্ত্রিসভায়ে কমপক্ষে চার জনের মন্ত্রিত্ব নিয়ে জল্পনা ছিল। তবে শেষ পর্যন্ত তাতে ঠাঁই হয়েছে বাবুল এবং দেবশ্রীর।

বাংলার মতো এ বার ওড়িশাতেও চমক দিয়েছে মোদীর দল। ২১টি আসনের মধ্যে নবীন পট্টনায়কের বিজু জনতা দল ১২টিতে জিতলেও সেখানে দ্বিতীয় দল হিসাবে ৮টি আসনে জয়লাভ করেছে বিজেপি। তবে ধর্মেন্দ্র প্রধান এবং প্রতাপচন্দ্র ষড়ঙ্গী ছা়ড়া আরও কারও স্থান হয়নি মন্ত্রিসভায়।

এ বারের মন্ত্রিসভায় প্রায় সমস্ত রাজ্য থেকেই প্রতিনিধি থাকলেও মিজোরাম, সিকিম এবং ত্রিপুরার মতো দেশের উত্তর-পূর্ব প্রান্তের এবং অন্ধ্রপ্রদেশে কোনও প্রতিনিধি নেই। সূত্র: আনন্দোবাজার পত্রিকা।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ