স্পেশাল

বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস পালিত

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২০

বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস পালিত

সানডেসিলেট প্রতিবেদকঃ “নতুন পরিকল্পনা, নতুন উদ্যম, সবাই হবো সক্ষম” এই প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্বের মত বাংলাদেশেও ১১তম বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস পালিত হয়েছে। ৩১ অক্টোবর শনিবার বিশ্বের ৯২ টি দেশের সাথে বাংলাদেশেও বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস উপলক্ষ্যে পুর্নবাসন স্বাস্থ্য পেশাজীবি সহ বিভিন্ন সংগঠন ও বেসরকারী প্রতিষ্ঠান নানাবিধ জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করে।

পুনবার্সন স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান “বেলা হেলথ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশন” বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস উদযাপন উপলক্ষে বিনামূল্যে প্রতিবন্ধী ব্যক্তি ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্বাস্থ্য সেবা প্রদান, একাধিক বেসরকারী টিভি চ্যানেল এ দিনটির তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠানসহ দেশের স্বনামধন্য টিভি চ্যানেল “চ্যানেল আই” এ বিশ^ অকুপেশনাল থেরাপি দিবস ২০২০ প্রতিপাদ্য শীর্ষক এক গোল টেবিল বৈঠক এর আয়োজন করে।
এশিয়া উপমহাদেশে পুনবার্সন স্বাস্থ্য সেবা প্রদানকারী স্বনাম ধন্য প্রতিষ্ঠান সিআরপি-র প্রতিষ্ঠাতা ও সম্বনয়কারী ড. ভেলরি এন টেইলর এর সভাপতিত্বে গোল টেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মো: গোলাম রব্বানী, চেয়ারপারসন, নিউরোডেভলপমেন্টাল ডিজ্যাএ্যাবিলিটি প্রটেকশনাল ট্রাস্ট (এনডিডি ট্রাস্ট)।
অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের নিবার্হী সদস্য অকুপেশনাল থেরাপিস্ট ডাঃ শামীম আহাম্মদ।
অনুষ্ঠানে বিশ্ব অকুপেশনাল থেরাপির প্রতিপাদ্য বিষয় নিয়ে তথ্যমূলক প্রেজেনটেশন উপস্থাপন করেন ডা: মো: জুলকার নায়েন (ওটি), সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান সিআরপি, আয়োজনকারী সংস্থা বেলা হেলথ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশন এর পক্ষ থেকে ডা: রোকসানা আক্তার (পিটি), নির্বাহী পরিচালক, প্রতিষ্ঠানটির নানাবিধ কার্যক্রম এর প্রতিবেদন উপস্থাপন করেন। অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন মোঃ শফিক উল ইসলাম, নিবার্হী পরিচালক, সিআরপি, অধ্যাপক ডা: মো: ওমর আলী সরকার, অধ্যক্ষ, বাংলাদেশ হেলথ প্রফেশনস ইন্সিটিটিউ (বিএইচপিআই), ড. রাজীব হাসান, উপ-পরিচালক (পরিকল্পনা) জাতীয় প্রতিবন্ধি উন্নয়ন ফাউন্ডেশন বাংলাদেশ। কোভিড-১৯ মহামারীর কারণে অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হন এ.এইচ.এম নোমান খান, প্রতিষ্ঠাতা ও নিবার্হী পরিচালক সিডিডি, মো: মনঞ্জুরুল হাবিব সাগর, সভাপতি বিওটিএ, ডা: সঞ্জিত কুমার চক্রবর্তী, সভাপতি বিপিএ।
প্রধান অতিথি তার বক্তব্যে পুনবার্সন স্বাস্থ্য পেশাজীবিদের উদ্দেশ্যে বলেন থেরাপিষ্টদের এর জন্য পর্যাপ্ত পরিমান পদ সৃষ্টি এবং এদের উচ্চ শিক্ষার ব্যবস্থা সহ প্রতিবন্ধীতা প্রতিরোধে পুর্নবাসন স্বাস্থ্য পেশাজীবিদের সক্রিয় অংশগ্রহন নিশ্চিতকরণে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন প্রণয়নসহ বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে।
বিশেষ অতিথি ও অন্যান্য বিশেষজ্ঞরাও পুর্নবাসন স্বাস্থ্য সেবায় প্রতিবন্ধীতা প্রতিরোধ কল্পে অকুপেশনাল থেরাপির গুরুত্ব তুলে ধরেন এবং জনসচেতনতা বৃদ্ধির মধ্য দিয়ে স্বনির্ভর বাংলাদেশ গড়ার ক্ষেত্রে উক্ত পেশাজীবি সহ সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন কামনা করেন। ।

 

 

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ