দেশ এগিয়ে যাবে তারুণ্যের হাত ধরেইঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২০

দেশ এগিয়ে যাবে তারুণ্যের হাত ধরেইঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সানডে সিলেট ডেস্ক
যে কোনো সংকটে তরুণরাই সবার আগে এগিয়ে আসে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেছেন, তারুণ্যের হাত ধরে দেশ এগিয়ে যাবে আরও অনেক দূর।

করোনা সংকটের উদাহরণ টেনে প্রতিমন্ত্রী বলেন, ডাক্তার, নার্স, নমুনা সংগ্রহকারী, স্বেচ্ছাসেবক এবং মরদেহ দাফনের ক্ষেত্রে যারা এগিয়ে এসেছে, তাদের বেশিরভাগই বয়সে তরুণ। তারাই সর্বাগ্রে অগ্রসর। তাদের এই তারুণ্যের অনুপ্রেরণা বয়োজ্যেষ্ঠদের জন্যও অন্যতম উৎসাহ।

শনিবার বিকালে অনলাইনে ‘ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশ’ এর উদ্বোধনী ব্রিফিং এবং লোগো উন্মোচনের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, ঢাকা সিটিকে ২০২০ সালের জন্য ওআইসি’র ইয়ুথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ জুলাই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে, বাংলাদেশে বৈশ্বিকভাবে যুবদের জন্য অনেক এগিয়ে আছে।

তিনি আরও বলেন, ‘সুন্দর ভবিষ্যতের জন্য তরুণদের সমতা এবং সক্ষমতা’ প্রতিপাদ্যে আয়োজিত হবে এবাবের উৎসব। আমরা আমাদের তারুণ্যের শক্তি দিয়ে শুধু নিজেদের ১৬০ মিলিয়ন জনসংখ্যা নয় বরং ওআইসির দেশগুলোতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন দেশের প্রতিনিধির এই আয়োজনে অংশ নেয়ার জন্য ঢাকায় আসার কথা ছিল। কিন্তু বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে ওআইসি ইয়ুথ ক্যাপিটাল অনুষ্ঠানটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। দু’দিনব্যাপী (২৭ ও ২৮ জুলাই) এ অনুষ্ঠানে ওআইসির ৫৭টি সদস্য রাষ্ট্রের মুসলিম তরুণরা অংশ নেবেন।

অনলাইন আলোচনায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের এবং ওআইসি সদস্যভুক্ত দেশের মধ্যে বন্ধন সুদৃঢ় হবে। বাংলাদেশের ভাবমূর্তি বিশ্বে আরও বেশি মূর্ত হয়ে উঠবে। এছাড়া এর প্লাটফর্মের মাধ্যমে আমাদের অর্জনগুলো আমরা সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে পারব।

তিনি বলেন, ইয়ুথ ক্যাপিটালের আয়োজন শেষ হলেও ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশের মাধ্যেম আমরা আমাদের দেশের তরুণদের নিয়ে কাজ করে যাব। তাদের কীভাবে আরও বেশি দক্ষ করে গড়ে তোলা যায়, সে লক্ষ্যেই কাজ করা হবে। এছাড়া ১০ জনকে দেয়া হবে ‘বঙ্গবন্ধ গ্লোবাল ইয়ুথ অ্যাওয়ার্ড’।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক খুরশিদ খাস্তগীর, যুব ও ক্রীড়া মন্ত্রণালেয়ের সচিব আক্তার হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা যুক্ত ছিলেন।

প্রসঙ্গত, গত ২৫ ডিসেম্বর অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) যুব সংগঠন ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ) বাংলাদেশের রাজধানী ঢাকাকে এক বছরের জন্য ‘ওআইসি ইয়ুথ ক্যাপিটাল’ হিসেবে ঘোষণা দেয়।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ

ই-মেইল :Sundaysylhet@Gmail.Com
মোবাইল : ০১৭১১-৩৩৪২৪৩ / ০১৭৪০-৯১৫৪৫২ / ০১৭৪২-৩৪৬২৪৪
Designed by ওয়েব হোম বিডি