খাদিমনগর ইউনিয়ন পরিষদের ‘২১-২২ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা

প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, মে ২৭, ২০২১

খাদিমনগর ইউনিয়ন পরিষদের ‘২১-২২ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা

সানডেসিলেট::  সিলেট সদর উপজেলার ৩নং খাদিমনগর ইউনিয়ন পরিষদের ২০২১-২২ অর্থবছরের জন্য ২,২০,০০,০০০ (দুই কোটি বিশলক্ষ) টাকার বাজেট ঘোষণা করেন পরিষদের চেয়াম্যান মোঃ দিলোয়ার হোসেন।

 

বৃহস্পতিবার(২৭ মে)  ইউনয়িন পরিষদ কর্তৃপক্ষের উদ্যোগেএবং সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেট এর সহযোগিতায় অনলাইনে এই উন্মুক্ত বাজেটসভা  অনুষ্ঠিতহয়েছে।  প্রস্তাবিত খসড়া  বাজেটে প্রত্যাশিত আয় দেখানো হয়েছে ২,২০,১০,০০০ (দুই কোটি বিশ লক্ষ দশ হাজার) এবং সম্ভাব্য ব্যয় দেখানো হয়েছে ২,২০,০০,০০০ (দুই কোটিবিশলক্ষ) টাকা। এরমধ্যে অন্যতম খাত মহিলা, যুব ও শিশুউন্নয়ন খাতে ৩ লক্ষ টাকা, দুর্যোগব্যবস্থা ও ত্রাণখাতে ৩ লক্ষ  টাকা, শিক্ষাখাতে ১২ লক্ষটাকা, স্বাস্থ্য খাতে ৬ লক্ষটাকা, ভৌত অবকাঠামোখাতে ৬১ লক্ষ টাকা, আর্থ-সামাজিক অবকাঠামো খাতে ৬০ লক্ষ টাকা, দারিদ্র হ্রাসকরণ সামাজিকনিরাপত্তা ও প্রাতিষ্ঠানিকসহায়তা ১ লক্ষটাকা, পল্লীউন্নয়ন ও সমবায়ব্যয় ১ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে।

 

এর আগে তিনি ২০২০-২০২১ অর্থ বছরের আয়-ব্যয়ও সম্পাদিত কার্যক্রমের প্রতিবেদন তুলে  ধরেন।

 

বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি  ছিলেন সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার কাজী মহুয়া মমতাজ।  তিনি বলেন, অত্র ইউনিয়নে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও আয়ের উৎস রয়েছে, তা কাজে লাগিয়ে এবং সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে ইউনিয়নবাসীর উন্নয়নে কাজ করা সম্ভব।

 

তিনি পরিষদের পঞ্চ-বার্ষিকী পরিকল্পনার আলোকে বার্ষিক বাজেট প্রণয়ন ও বাস্তবায়নের দিকে গুরুত্বারোপ করেন।

 

এছাড়া সনাক-সিলেটের সভাপতি সমিক সহিদ জাহান তাঁর বক্তব্যে বলেন, খাদিমনগর ইউনিয়ন পরিষদের অধিকাংশ এলাকায় চা-বাগাম অবস্থিত। ফলে  এখানে শিক্ষার হার তুলনামূলক কম। তাই বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ আরো বৃদ্ধি করা প্রয়োজন।

 

অনুষ্ঠানেটিতে  আইবি প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন মো: আতিকুর রহমান, কো-অর্ডিনেটর, সিভিকএনগেজমেন্টবিভাগ, টিআইবি।

 

পরিষদ চেয়ারম্যান মোঃ দিলোয়ার হেসেনএরসভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায়প্রস্তাবিতবাজেটেরউপর গুরুত্বপূর্ণ মতামতএবংপরামর্শ প্রদানকরেনসনাকসদস্য এমাদ উল্লাহশহিদুলইসলাম, সৈয়দ মনিরআহমদ, স্বজনসদস্য মো: আব্দুসশহিদ, স্থানীয়শিক্ষক, শিক্ষার্থী, এলাকাবাসী, এনজিওপ্রতিনিধিপ্রমুখ। তাঁরাআদিবাসী, নারী ও প্রতিবন্ধীদেরজন্য বিশেষবরাদ্দ, শিক্ষা,স্বাস্থ্য ও খেলাধুলায়বরাদ্দবৃদ্ধি, পরিবেশরক্ষা ও উন্নয়নে গুরুত্ব দিয়েপ্রকল্পবাস্তবায়ন, করোনারকারণেক্ষতিগ্রস্থদেরজন্য বিশেষবরাদ্দ, পর্যটনখাতউন্নয়নে এ বরাদ্দপ্রদান, পরিকল্পনাঅনুসারেবাজেটবাস্তবায়নইত্যাদি বিষয়েআলোকপাতকরেন। পরিষদের চেয়ারম্যানউত্থাপিতপ্রস্তাব ও মতামতেরআলোকেবাজেটেসংশোধনীএনেচূড়ান্তকরাহবেবলেআশ^াসপ্রদানকরেন।

স্বজন সদস্য শাহ শাহেদা আক্তার এর উপস্থাপনায়অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাকের স্থানীয়সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক লক্ষ্মীকান্ত সিংহ।

 

এঅনুষ্ঠানেপরিষদেরনাগরিকগণছাড়াওসাংবাদিক, বিভিন্নএনজিওপ্রতিনিধি, শিক্ষক, চা-শ্রমিক নেতা, আদিবাসীজনগোষ্টীরপ্রতিনিধি , সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডসসদস্য, টিআইবিরকর্মকর্তাসহঅর্ধ-শতাধিক লোকঅংশগ্রহণকরেনে।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ