স্পেশাল

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে সিলেট এফআইভিডিবি’র আলোচনা সভা

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২০

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে সিলেট এফআইভিডিবি’র আলোচনা সভা
সানডে সিলেট : রবিবার, ০৮ মার্চ ২০২০ : “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে খাদিমনগরের কল্লগ্রামস্থ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে রবিবার (৮ মার্চ) আলোচনা সভা ও বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ৫ম ব্যাচের শিক্ষার্থী তাহমিনা বেগম ও আকলিমা আক্তার রুপার যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, এফআইভিডিবি’র পরিচালক জাহিদ হোসেন, এফআইভিডিবি’র কো-অডিনেটর ফখরুল ইসলাম চৌধুরী। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খাদিমনগর হাসপাতালের কনসালটেন্ট ডা. ফাতেমা ইয়াসমিন।
বক্তারা বলেন, মানব সভ্যতার শুরু থেকে সব কাজে নারীরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছে। নারীর ভূমিকা সমাজ-সভ্যতার অগ্রযাত্রার ইতিহাসে পুরুষের সমান্তরাল। তাই সময় এখন সবাই মিলে নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ার। নারীদের ওপর হওয়া বৈষম্য, নির্যাতনের বিরুদ্ধে তাদের জাগ্রত করাই নারী দিবস পালনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।  জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীকে সহযাত্রী। এর অংশ হিসেবে সরকার নারীর ক্ষমতায়ন ও নারী উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে বিভিন্ন কর্মসূচি বান্তবায়ন করে যাচ্ছে। নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও অন্যায়-অবিচারের অবসান ঘটিয়ে সম-অংশীদারত্বের বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে নারীর এগিয়ে চলা আরও বেগবান হবে, এটাই নারী দিবসের প্রত্যাশা।
আলোচনায় সভায় সমাপনি বক্তব্যে এফআইভিডিবি’র প্রাজেক্ট ম্যানেজার এটিএম জান্নাতুল নাঈম বলেন, মুজিববর্ষ সফল ভাবে পালন করার জন্য আমাদের সবাইকে নিজের অবস্থান থেকে কাজ করে যেতে হবে। প্রত্যন্ত অঞ্চলে মা ও শিশুর মানসম্মত স্বাস্থ্যসেবা মিডওয়াইফদের মাধ্যমে পৌঁছে দিতে হবে ।
অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, এ. আর.পি ডা. আজিজ আহমদ, এডমিন এন্ড ফাইনান্স অফিসার মো. আশফাক হোসাইন, এ. আর.পি ডা. সাদিয়া তাসমিন, কোর্স, কো-অডিনেটর সুজাতা রানী দাস, ফ্যাকাল্টি বিভাগের শিক্ষক সুমাইয়া আক্তার, রাণী আক্তার মৌ, মারজিয়া তাসনিম, তাকলিমা আক্তার, হোস্টেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন।এছাড়াও শিক্ষার্থী, অভিভাবকববৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও পবিত্র গীতা পাঠ করা হয়। এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। মিডওয়াইফদের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়।
সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ