Home » স্বাস্থ্য ও টিপস্

স্বাস্থ্য ও টিপস্

মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কাঁচা ফল ও সবজি

সানডে সিলেট ডেস্ক : কলা, আপেল, গাঢ় সবুজ সবজি, শসা, গাজর ইত্যাদি ফল ও সবজি রান্নার তুলনায় কাঁচা খাওয়া হতাশা নিয়ন্ত্রণে রাখতে কার্যকর। এক গবেষণায় দেখা গেছে, কাঁচা সবজি ও ফল খাওয়ার মাধ্যমে মানসিক রোগের উপসর্গ যেমন, হতাশা সহনীয়মাত্রায় রাখা যায়। পাশাপাশি জীবনের উপর সন্তুষ্টি এবং খোশমেজাজ বজায় রাখার মাধ্যমে মানসিক সুস্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কাঁচা ফল ও সবজি ... বিস্তারিত আরো সংবাদ »

দুই হাতের রেখা মিলে গেলে কি হয় জানেন?

সানডে সিলেট ডেস্ক : জ্যোতিষ শাস্ত্রে অনেকেরই কৌতূহল রয়েছে, আবার অনেকেই এসব নিয়ে চর্চা করে থাকেন৷ অথবা অনেকেই আবার অতীত-বর্তমান-ভবিষ্যৎ নিয়ে চর্চায় বিশ্বাস করেন। তারা বিশ্বাস করেন হাতের রেখায় নির্ভরশীল ভাগ্যকে৷ তাই তর্ক-বিতর্কে ঘেরা মানুষের হাতের রেখা নিয়ে প্রচলিত রয়েছে নানা ধরনের কথা৷ তেমনই একটি হল দুই হাতের হৃদয়রেখার মিলন নিয়ে একটি বিষয়৷ হাতের তালুতে যে ৩টি প্রধান রেখা থাকে, ... বিস্তারিত আরো সংবাদ »

বাদাম ও বীজের প্রোটিন হৃদযন্ত্রের জন্য ভালো

সানডে সিলেট ডেস্ক : লাল মাংসের প্রোটিন যেখানে হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর সেখানে বাদাম কিংবা বীজজাতীয় খাবারে থাকা প্রোটিন হৃদযন্ত্রের জন্য উপকারী হতে পারে। আর এই তথ্য পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া’র ‘লোমা লিন্ডা ইউনিভার্সিটি’র এক গবেষণায়। ৮০ হাজার অংশগ্রহণকারীর উপর পর্যবেক্ষণ চালানো গবেষণাটি ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডেমিওলজি’ নামক জার্নালে প্রকাশিত হয়। এতে দেখা যায়, যেসকল মানুষ মাংসজাত প্রোটিন বেশি গ্রহণ করে ... বিস্তারিত আরো সংবাদ »

এখন জ্বর-কাশিতে কী করবেন?

সানডে সিলেট ডেস্ক : শেষরাত ও ভোররাতে তাপমাত্রা কমে যায়। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত তাপমাত্রা কিছুটা বেশি থাকে। ২৪ ঘণ্টার মধ্যে তাপমাত্রার এই ওঠানামার ফলে কিছু কিছু ভাইরাস শরীরের ওপর আক্রমণের সুযোগ পায়। আবহাওয়ায় তাপমাত্রার এই দ্রুত পরিবর্তনের সঙ্গে যাঁরা খাপ খাওয়াতে পারেন না, তাঁরাই আক্রান্ত হচ্ছেন জ্বরসহ সর্দি-কাশিতে। ঋতু পরিবর্তনের ফলে জ্বরের এই প্রকোপ নতুন কিছু নয়, সাধারণের কাছে ... বিস্তারিত আরো সংবাদ »

সুন্দরবনের শামুকের নির্যাসেই ক্যানসার প্রতিরোধ!

সানডে সিলেট ডেস্ক : সুন্দরবনের খাঁড়ির শামুকের নির্যাসেই এবার ক্যানসার প্রতিরোধ করা হবে বলে জানিয়েছেন পশ্চিমবাংলার বাঙালি গবেষকরা। বেশ কয়েকবার ক্যানসার আক্রান্ত ইঁদুর ও খরগোশের দেহে শামুকের নির্যাস প্রয়োগ করে ইতোমধ্যে সাফল্য মিলেছে বলে জানা গেছে। পশ্চিমবঙ্গের বিজ্ঞানীদের এই সাফল্যকে ইতোমধ্যে স্বীকৃতি দিয়েছে কেন্দ্র সরকার। মিলেছে কুড়ি বছরের জন্য মেধাস্বত্ত্ব সংরক্ষণের সুযোগ। ক্যানসার চিকিৎসায় এই আবিষ্কার কেমোথেরাপির বিকল্প হিসেবে ব্যবহৃত ... বিস্তারিত আরো সংবাদ »

স্ট্রবেরির উপকারিতা

সানডে সিলেট ডেস্ক : রবিবার, ২৫ মার্চ ২০১৮ : কীটনাশক ব্যবহার করা স্ট্রবেরিতে স্বাভাবিক গুণাগুণ অনেক ক্ষেত্রেই নষ্ট হয়। তাই প্রাকৃতিক ভাবে উৎপাদিত স্ট্রবেরি বেছে নেওয়া উচিত। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে ড. জন রেগানল্ড প্রাকৃতিক ও কীটনাশক দেওয়া স্ট্রবেরির উপর বিভিন্ন পরীক্ষা চালিয়ে নিশ্চিত হন যে, কীটনাশক ব্যবহার করলে স্ট্রবেরির পুষ্টিগুণ অনেকাংশেই নষ্ট হয়। পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এই ... বিস্তারিত আরো সংবাদ »

ক্যান্সার ও ব্যথা দূর করতে হলুদ খান!

সানডে সিলেট ডেস্ক : বাত ব্যথার উপশমে প্রাচীন কাল থেকেই হলুদের ব্যবহার চলে আসছে৷ কখনও তা হলুদ-চুন গরম করে ব্যথার জায়গায় লাগানো, তো কখনও ব্যথা উপশমে হলুদ-দুধ পান করা৷ তবে সেই ব্যবহার যে অত্যন্ত কার্যকর ছিলো মার্কিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় তাই উঠে এলো৷ গবেষণা অনুযায়ী, যেকোনো ব্যথানাশক ঔষধের চেয়ে হলুদ অনেক ভালো কাজ করে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, যাদের মাইগ্রেনের সমস্যা ... বিস্তারিত আরো সংবাদ »

পেশি গঠনে ভূমিকা রাখে টমেটো

সানডে সিলেট ডেস্ক : মঙ্গলবার, ১৩ মার্চ ২০১৮ : নিজের গায়ে মজবুত পেশি তৈরি করতে সোজা ভোট দিন সবুজ টমেটোকে। না, এটা কোনও নির্বাচনী চিহ্ন নয়। বরং সতেজ বাগান থেকে উঠে সবুজ টমেটোই আপনাকে চটজলদি এনে দিতে পারে নায়কদের মত শরীর! হতবাক না হয়ে, জেনে নিন নতুন গবেষণায় সম্পর্কে। মার্কিন যুক্তরাষ্ট্রের এক বায়োলজিকাল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকেই উঠে এসেছে ... বিস্তারিত আরো সংবাদ »

দুই নয়, ডায়াবেটিস পাঁচ ধরনের: দাবি গবেষকদের

সানডে সিলেট ডেস্ক : রবিবার, ১১ মার্চ ২০১৮ : ডায়াবেটিস বা বহুমূত্র রোগটি এতদিন দুই ধরনের বলে আমরা জেনে আসলেও বিজ্ঞানীরা এখন বলছেন, রোগটির আসলে আলাদা পাঁচটি ধরন আছে। নতুন এক গবেষণা প্রতিবেদনে সুইডেন ও ফিনল্যান্ডের গবেষকরা এ দাবি করেছেন। তারা বলছেন, পাঁচটি ভিন্ন ধরনের রোগ হিসাবেই ডায়াবেটিসের চিকিৎসা করা উচিত। অথচ চিকিৎসকরা কেবল ডায়াবেটিসকে টাইপ-১ ও টাইপ-২, এ দুই ... বিস্তারিত আরো সংবাদ »

অ্যাসিডিটি থেকে মুক্তির ১১ সহজ উপায়

সানডে সিলেট ডেস্ক : বৃহস্পতিবার, ০৮ মার্চ ২০১৮ : অ্যাসিডিটির সমস্যায় কম বেশি আমাদের সবাইকেই ভুগতে হয়। আমাদের পাকস্থলিতে অতিরিক্ত বা ভারসাম্যহীন অ্যাসিড উৎপন্ন হওয়ার ফলে পেট ব্যথা, গ্যাস, বমিবমি ভাব, মুখে দুর্গন্ধ বা অন্য সমস্যা দেখা দিতে পারে। সাধারণত বেশি ঝাল খাবার খাওয়া, অনিয়মিত খাদ্যাভ্যাস, দুঃচিন্তা, ব্যায়াম না করা বা অতিরিক্ত মদ্য পানের ফলে অ্যাসিডিটি হতে পারে। এই অ্যাসিডিটি ... বিস্তারিত আরো সংবাদ »