Home » স্বাস্থ্য

স্বাস্থ্য

অ্যান্টিবায়োটিক থেকে সাবধান

সানডে সিলেট : সাধারণ ঠাণ্ডা-জ্বর দুএকদিনেই সেরে যায়। এজন্য অ্যান্টিবায়োটিকের দরকার পড়ে না। তবে চাইলেই হাতের কাছে ওষুধ পাওয়া যায় বলে আমরা সবাই কমবেশি চকলেটের মতো ওষুধ খেতে শুরু করি। অ্যান্টিবায়োটিক প্রয়োজনের চাইতে বেশি সময় সেবন করলে তা সংক্রমণ সারানোর বদলে আরও গুরুতর সংক্রমণের কারণ হতে পারে। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রয়োজন ছাড়া অ্যান্টিবায়োটিক গ্রহণের কুফলগুলো ... বিস্তারিত আরো সংবাদ »

ঠান্ডা-সর্দি দূরে রাখার ৫ উপায়

সানডে সিলেট ডেস্ক: আবহাওয়া বদলের বিষয়টি নিশ্চয়ই টের পাচ্ছেন। এর সঙ্গে ঠান্ডা ও সর্দির প্রকোপ বেড়ে যায়। ঠান্ডা লাগা ও সর্দি থেকে দূরে থাকতে আগে থেকেই সাবধান থাকতে হবে। অনেকের ধারণা, বেশিক্ষণ ঠান্ডায় থাকলে বা পানিতে ভিজলে ঠান্ডা লাগে, সর্দি হয়। যদিও এসব রোগের প্রধান কারণ ভাইরাস, তথাপি বাইরের তাপমাত্রার সঙ্গেও এর সম্পর্ক রয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, আমাদের শরীরের রোগ-প্রতিরোধব্যবস্থার ... বিস্তারিত আরো সংবাদ »

রাত জেগে কাজ করলে কী খাবেন!

সানডে সিলেট ডেস্ক: অনেকেই রাত জেগে কাজ করেন। অনেক কর্মীকে অফিসে রাতের পালায় কাজ করতে হয়। তবে শরীরের জন্য সহায়ক হলো দিনে কাজ আর রাতে ঘুম। তাই রাতের কাজ শরীরের স্বাভাবিক ছন্দ ব্যাহত করে। এতে ওজন বেড়ে যাওয়া বা অতিরিক্ত চাপ তৈরি হয়। এ জন্য যাঁরা রাত জেগে কাজ করেন, ঘুম ও খাবারের দিক দিয়ে তাঁদের কিছু নিয়ম মেনে চলতে ... বিস্তারিত আরো সংবাদ »

পাকা পেঁপের পুষ্টিগুণ

সানডে সিলেট ডেস্ক : গরমে পেট ঠাণ্ডা রাখতে পাকা পেঁপের জুড়ি নেই। হালকা ক্ষুধা মেটাতে পাকা পেঁপে হতে পারে মজাদার নাস্তা। পাকা পেঁপের পুষ্টি গুণ ও উপকারিতা সম্পর্কে জানান বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারাহ মাসুদা। প্রতি ১০০ গ্রাম পাকা পেঁপেতে ৭.২ গ্রাম শর্করা, ৩২ কিলো ক্যালরি খাদ্যশক্তি, ০.৮ গ্রাম আঁশ, ০.৬ গ্রাম আমিষ, ... বিস্তারিত আরো সংবাদ »

নিয়মিত ঘুমে দূরে থাকবে হৃদ্‌রোগ

সানডে সিলেট ডেস্ক: সঠিক সময়সূচি অনুযায়ী নিয়মিত ঘুমের অভ্যাস গড়ে তুললে তাতে ঘুমের মান ভালো হয়। এই কথাটি এখন কমবেশি সবাই জানে। তবে একই অভ্যাসে যে হৃদ্‌যন্ত্রটিও ভালো থাকে, এত দিন প্রমাণিত ছিল না তা। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, হৃদ্‌যন্ত্র ও বিপাক ক্রিয়া ঠিক রাখার জন্য এই অভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, ডিউক হেলথ ও ডিউক ... বিস্তারিত আরো সংবাদ »

তীব্র গরমে লেবু-পুদিনার শরবত

সানডে সিলেট ডেস্ক: বাইরে বের হলেই প্রচণ্ড গরম, এই চরম গরমে শরীরের সব ক্লান্তি দূর করে শরীর ও মনকে সতেজ ও প্রাণ জুড়াতে লেবু-পুদিনার শরবত পান করুন। তাই তীব্র গরমে প্রাণ জুড়াতে খেতে পারেন লেবু-পুদিনার শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন লেবু-পুদিনার শরবত। উপকরণ: পুদিনা পাতা এক কাপ, লেবু দুই টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, ভাজা জিরা ... বিস্তারিত আরো সংবাদ »

একসঙ্গে নানা ওষুধ খাচ্ছেন?

সানডে সিলেট ডেস্ক: বয়স বাড়ছে আর শরীরে বাসা বাঁধছে নানা রোগ। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রক্তে চর্বির আধিক্য, তার সঙ্গে হয়তো আছে হৃদ্‌রোগ বা স্নায়ুর সমস্যা। কারও হয়তো আছে থাইরয়েডের সমস্যা, কেউ ডিপ্রেশনের ওষুধ খান। যেকোনো সময় কারও লাগতে পারে অ্যান্টিবায়োটিক, ব্যথার ওষুধ বা অ্যালার্জির ওষুধ। ওষুধের কৌটায় ওষুধের ছড়াছড়ি। কিন্তু এত ওষুধের ভিড়ে একটা আরেকটার সঙ্গে কোনো প্রতিক্রিয়া বা বিক্রিয়া ... বিস্তারিত আরো সংবাদ »

ঘুমানোর আগে কী খাবেন?

সানডে সিলেট ডেস্ক : সুষম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে রাতের খাবারের পর ঘুমানোর আগে হালকা কিছু খেতে পরামর্শ দেওয়া হয়। একে বেড টাইম স্ন্যাকস বলা হয়। এই বেড টাইম স্ন্যাকসের গুরুত্ব কী, এ সময় কী খাওয়া ভালো? সুস্বাস্থ্য বজায় রাখতে সারা দিনের খাবার ভেঙে ভেঙে পাঁচ বা ছয়বারে খাওয়া উচিত। এতে একসঙ্গে অতিরিক্ত খাওয়া হয়ে যায় না, অতিরিক্ত খিদেও পায় না। ... বিস্তারিত আরো সংবাদ »

মানসিক চাপ কমাতে যেসব খাবার খাওয়া প্রয়োজন!

সানডে সিলেট ডেস্ক: দৈনন্দিন জীবনে নানা কারণে প্রায় সবাইকেই কমবেশি মানসিক চাপের মধ্য দিয়ে যেতে হয়। আর এই মানসিক চাপের প্রভাব আমাদের শরীরের ওপরেও পড়ে। এই মানসিক চাপ থেকে উচ্চ রক্তচাপ, হজমের সমস্যা, অনিদ্রা, স্নায়ুর রোগসহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। তাই আমাদের উচিৎ মানসিক চাপ কমানো বা দূর করতে সচেষ্ট হওয়া। কিন্তু চাইলেই কি মানসিক চাপ থেকে মুক্ত থাকা ... বিস্তারিত আরো সংবাদ »

শিশুকে অ্যালার্জি থেকে বাঁচানোর কয়েকটি পদ্ধতি

সানডে সিলেট ডেস্ক : ঋতুর পরিবর্তনের সঙ্গ বাড়ে এমন কিছু রোগের উপসর্গের মধ্যে অন্যতম হলো কোল্ড অ্যালার্জি। শুধু বয়স্করা নয়, শিশুও হঠাৎ করে এ সময় অসুস্থ হয়ে পড়েন বেশি। বর্তমানে শিশুদের মধ্যে অ্যালার্জি সংক্রান্ত নানা সমস্যা বেড়ে গিয়েছে প্রায় ৫০ শতাংশ। শিশুকে রোগমুক্ত রাখতে মা বাবারা অনেক বেশি সতর্কতা অবলম্বন করেন। খুব সহজেই শিশুরা নানা ধরনের অ্যালার্জির শিকার হয়। আপনার ... বিস্তারিত আরো সংবাদ »