Home » স্বাস্থ্য

স্বাস্থ্য

গাড়িতে বমি বমি ভাব শুরু হলে কি করবেন

সানডে সিলেট ডেস্ক : গাড়িতে উঠার পর বমি বমি ভাব শুরু হয়ে যায়। তখন প্রাথমিক প্রস্তুতি হিসেবে হাতে পলিথিনের ব্যাগ রাখুন। ভাবছেন, এই সমস্যা কিভাবে কাটিয়ে উঠবেন। বিশেষজ্ঞরা বলছেন, কয়েকটা সাধারণ নিয়ম মেনে চললে এ সমস্যা এড়ানো যেতে পারে। মানুষের চোখ, অন্তঃকর্ণ ও ত্বক গতি নির্ণয় করতে পারে। শরীরের এই তিনটি অংশকে ‘সেন্সরি রিসেপ্টর’ বলা হয়। এরা গতির তথ্য মস্তিষ্কে ... বিস্তারিত আরো সংবাদ »

পিঠ ব্যাথা নিরাময়ের ৭ উপায়

সনডে সিলেট ডেস্ক : পিঠ ব্যাথায় ভুগেন অনেকেই। শারীরিক পরিবর্তন, আঘাত, পিঠের কোন অংশের অস্বাভাবিক বৃদ্ধিসহ নানা কারণে পিঠে ব্যাথা হতে পারে। ক্যানসারজনিত কারণেও অনেক সময় পিঠ ব্যাথা হয়। ব্যাথা সাধারনত পিঠের নিচের অংশ জুড়ে থাকে এবং সামনে বা পিছনে নড়াচড়া করার সময় আরো বৃদ্ধি পায়। তবে কিছু সহজ ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে এ ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। পীঠ ... বিস্তারিত আরো সংবাদ »

দই খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে

সানডে সিলেট ডেস্ক : রবিবার, ০৩ জুন ২০১৮ : দই ও স্বল্প চর্বিযুক্ত পনির খেলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি প্রায় এক-চতুর্থাংশ কমে। সম্প্রতি সাড়ে তিন হাজার ব্রিটিশ নাগরিকের ওপর চালানো এক সমীক্ষার রিপোর্টে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের নিতা ফরোচি গবেষক দল এ তথ্য দেয়। সমীক্ষার শুরুতে নারীপুরুষের খাদ্য ও পানীয় গ্রহণের অভ্যাসের বিস্তারিত বিবরণ লিপিবদ্ধ করা হয়। ১১ বছর ধরে সমীক্ষা চালানোর ... বিস্তারিত আরো সংবাদ »

রমজানে ডায়াবেটিস রোগীরাও যেসব ফল খেতে পারবেন

সানডে সিলেট ডেস্ক : ডায়াবেটিস রোগীরা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কত কিছুই না করেন। এ জন্য খাওয়া-দাওয়া থেকে শুরু করে নিয়মিত ব্যায়াম- আরও কত কি। তবে কোনো কিছু খেতে গেলেই ডায়াবেটিস রোগীদের মনে কেবল একটি প্রশ্নই মাথাচাড়া দিয়ে ওঠে? তিনি যা খাচ্ছেন সেটি রক্তে শর্করার পরিমাণ বাড়াবে না তো? যাহোক, ডায়াবেটিস রোগীদের এই খাবার সমস্যার কিছুটা হলেও সমাধান দিয়েছেন ... বিস্তারিত আরো সংবাদ »

গর্ভধারণে সহায়ক ১০ খাবার

সানডে সিলেট ডেস্ক : গর্ভধারণের পর একজন নারীকে নানান পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হলেও মা হওয়ার জন্য কোন ধরনের খাবার উর্বরতা বাড়বে সে বিষয়ে তেমন কোনো মন্ত্রণা দেওয়া হয় না। আধুনিক পুষ্টিবিজ্ঞানে এরকম কিছু খাবারের কথা উল্লেখ আছে যা নারীর গর্ভধারণে সহায়ক। খাদ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি খাবারের নাম এখানে দেওয়া হল। কলা: পটাশিয়াম, ... বিস্তারিত আরো সংবাদ »

দ্রুত ওজন কমানোর মসলা

সানডে সিলেট ডেস্ক : বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮ : কেবল খাবারের স্বাদই বাড়ায় না বরং কিছু মসলা ওজন দ্রুত কমাতে ও নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে বিভিন্ন মসলা ও ভেষজ উপাদান নিয়ে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে এমন কিছু মসলার কথা জানানো হল যা ওজন কমানো আরও দ্রুত করবে। দারুচিনি: দারুচিনি ক্ষুধা কমাতে সাহায্য। রক্তের ... বিস্তারিত আরো সংবাদ »

তুলসি পাতার গুণাগুণ

সানডে সিলেট ডেস্ক : শুক্রবার, ১১ মে ২০১৮ : ঠাণ্ডা ও কফের সমস্যায় আরাম দেওয়ার পাশাপাশি এই ভেষজ পাতায় রয়েছে নানান উপকারিতা। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে তুলসি পাতার বিভিন্ন উপকারী দিক তুলে ধরা হয়। জ্বর সারাতে: অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিবায়োটিক উপাদানে ভরপুর। তাই মৌসুমী রোগ এবং সংক্রমণ সারাতে বেশ সাহায্য করে তুলসি। আধা লিটার পানিতে মুঠ তুলসি পাতা এবং খানিকটা দারুচিনির গুঁড়া ... বিস্তারিত আরো সংবাদ »

কোষ্ঠকাঠিন্য কমাতে বর্জনীয় খাবার

সানডে সিলেট ডেস্ক : শুক্রবার, ০৪ মে ২০১৮ : খাদ্যাভ্যাসের সমস্যা কিংবা অতিরিক্ত সংবেদনশীল হজমতন্ত্র, কারণ যেটাই হোক না কেন, ত্যাগের সমস্যা হলে স্বাস্থ্যকর জীবনাযাত্রা ধ্বংস করার জন্য যথেষ্ট। কোষ্ঠকাঠিন্য হল এই সমস্যারই এক কথায় প্রকাশ। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে তিনবারের কম মলত্যাগ কিংবা মলত্যাগের সময় ব্যথা হওয়ার মানে হল কোষ্ঠকাঠিন্য, যা বিশ্বব্যাপী প্রায় চার কোটি ২০ লাখ মানুষের মানুষের শারীরিক ... বিস্তারিত আরো সংবাদ »

তরমুজ থেকে একটু সাবধান

সানডে সিলেট ডেস্ক : বাজারে এখন প্রচুর তরমুজ পাবেন। লাল টুকটুকে ফালি করা তরমুজ জিবে জল এনে দেবে। কেউ কেউ গরমে তৃষ্ণা মেটাতেও প্রচুর তরমুজ খেয়ে ফেলেন। কিন্তু তরমুজ বেশি খাওয়া কি ঠিক? তরমুজকে ফল ও সবজি উভয় হিসেবে বিবেচনা করা হয়। এতে পানির পরিমাণ ৯২ শতাংশ। তরমুজ কেবল খেতেই সুস্বাদু নয়, শরীর-স্বাস্থ্যের জন্যও ভালো। এতে চর্বি নেই। প্রচুর ভিটামিন ... বিস্তারিত আরো সংবাদ »

মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কাঁচা ফল ও সবজি

সানডে সিলেট ডেস্ক : কলা, আপেল, গাঢ় সবুজ সবজি, শসা, গাজর ইত্যাদি ফল ও সবজি রান্নার তুলনায় কাঁচা খাওয়া হতাশা নিয়ন্ত্রণে রাখতে কার্যকর। এক গবেষণায় দেখা গেছে, কাঁচা সবজি ও ফল খাওয়ার মাধ্যমে মানসিক রোগের উপসর্গ যেমন, হতাশা সহনীয়মাত্রায় রাখা যায়। পাশাপাশি জীবনের উপর সন্তুষ্টি এবং খোশমেজাজ বজায় রাখার মাধ্যমে মানসিক সুস্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কাঁচা ফল ও সবজি ... বিস্তারিত আরো সংবাদ »