শীর্ষ শিরোনাম
Home » মুক্তমত

মুক্তমত

সরকারের মাহফুজ আর বিএনপির ইতিহাস চর্চা

নঈম নিজাম—- জীবনের পরতে পরতে আমাদের কত সুখ-দুঃখ লুকিয়ে থাকে। আমরা তার কতটুকুই বা প্রকাশ করতে পারি! চারপাশের বিষাক্ত নিঃশ্বাস জীবনের স্বাভাবিকতাকে শেষ করে দেয়। চাওয়া-পাওয়ার স্বাভাবিক হিসাব-নিকাশগুলো আমাদের অনেক কিছু নষ্ট করে। রাজনীতি, অর্থনীতি, সমাজ সংসারের হিসাব মেলানো কঠিন। স্বপ্ন ও বাস্তবতায় অনেক ফারাক। তবু আমরা সোনার হরিণের পেছনে ঘুরি, ধরার চেষ্টা করি।  রাজনীতির মতো জটিল অঙ্ক আমাদেরকে সংকটে ... বিস্তারিত আরো সংবাদ »

‘অমুসলিম নারীদের ধর্ষণের বিধান রয়েছে’

মিসরের কায়রোর বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ইসলামপন্থী নারী অধ্যাপক সুয়াদ সালেহ দাবি করেছেন, আল্লাহ মুসলিম পুরুষদের অমুসলিম নারীদের ধর্ষণ করার অনুমতি দিয়েছেন। তাদের লজ্জা দেয়ার জন্য মহান আল্লাহ এ অনুমোদন দিয়েছেন। তিনি টেলিভিশনে এক সাক্ষাত্কারে এ দাবি করেছেন। সংবাদমাধ্যম দি ইনকুইজিটরের বরাত দিয়ে জি নিউজ জানিয়েছে, যৌনদাসীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের পথ আল্লাহ মুসলিম পুরুষদের জন্য খোলা রেখেছেন, এটা বিধানসম্মত। তবে ... বিস্তারিত আরো সংবাদ »

ইসলাম ধর্ম নিয়ে তসলিমার ক্ষোভ

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন ভারতের অসহিষ্ণুতা নিয়ে মুখ খুলেছেন। তবে হিন্দু নয় তার বক্তব্যের নিশানায় ছিল ইসলাম ধর্ম। তসলিমা নাসরিন বলেছেন, অসহিষ্ণুতা বির্তকে হিন্দু ধর্মের মতো মুসলিম ধর্মান্ধতাকেও একইভাবে নিশানা করা উচিত। শনিবার ভারতে সাহিত্য উৎসবে যোগ দিয়ে ‘অসহিষ্ণুতা’ নিয়ে এক বিতর্কসভায় তসলিমা নাসরিন এ কথা বলেন। গত বছর ‘অসহিষ্ণুতা’ নিয়ে ভারতে বিতর্ক শুরু হয়। এ নিয়ে কথা বলে তোপের ... বিস্তারিত আরো সংবাদ »

জেনারেল মইন কি সত্য লিখেছেন?

ওয়ান ইলেভেন। বাংলাদেশের রাজনীতির বাক পরিবর্তনের দিন। সে পরিবর্তনের ধারায় এখনও চলছে দেশ। ওয়ান ইলেভেনের নায়ক জেনারেল মইন উ আহমেদ অবশ্য এখন ‘নির্বাসিত’। মূলত তারই নেতৃত্বে সরিয়ে দেয়া হয় ইয়াজউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ‘তত্ত্বাবধায়ক’ সরকারকে। ক্ষমতায় আসীন হয় ড. ফখরুদ্দীনের নেতৃত্বে আরেকটি সরকার। দুই বছর ক্ষমতায় ছিল বেসামরিকের মোড়কে মোড়ানো ওই সরকার। যদিও কে না জানতো, পর্দার আড়ালে থেকে প্রধান ভূমিকায় ... বিস্তারিত আরো সংবাদ »

সর্বনাশা ভুলের ফাঁদে পা ফেললেন খালেদা জিয়া

কাজী সিরাজ পৌরসভা নির্বাচনে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে সরকারি দল আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ যে অভিযোগ করেছেন অনেকে তা নিয়ে হাসি-তামাশা করছেন। কেউ কেউ একে চলতি বছরের অন্যতম সেরা কৌতুক বলে অভিহিত করেছেন। জনাব হানিফের মূল কথা হলো, নির্বাচন কমিশন সরকারি দলের প্রতি বিমাতাসুলভ আচরণ করছে।  তার ভাষায় ‘ইসি আওয়ামী লীগের প্রতি নির্দয়।’ গত ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার ... বিস্তারিত আরো সংবাদ »

মাননীয় প্রধানমন্ত্রী— প্লিজ! দয়া করুন! গোলাম মাওলা রনি

প্রিয় নেত্রী! সালাম ও শুভেচ্ছা। বহু দিন ধরেই আপনাকে একটি কথা বলব বলে মনের মধ্যে শব্দমালা গাঁথার চেষ্টা করছি। কিন্তু কোনো উপলক্ষ পাচ্ছিলাম না। গত ২০ ডিসেম্বর তারিখে পত্রিকায় প্রকাশিত ছোট্ট একটি সংবাদ পাঠ করার পর মনে হলো কথাটি এখন আর না বললেই নয়। নবম সংসদে আপনার দলীয় একজন সংসদ সদস্য হিসেবে আমার জীবনে বিরল কিছু অভিজ্ঞতা অর্জনের সুযোগ হয়েছিল।  ... বিস্তারিত আরো সংবাদ »

ছাপা পত্রিকার অনলাইন সংস্করণের নিবন্ধন নিষ্প্রয়োজন

ছাপা সংবাদপত্রগুলোর অনলাইন সংস্করণের নিবন্ধনের উদ্যোগ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে সম্পাদক পরিষদ। আজ রোববার সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার ও সাধারণ সম্পাদক মাহফুজ আনামের সই করা এক বিবৃতিতে পরিষদ এই আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, তথ্য অধিদপ্তর গত ৯ নভেম্বর থেকে অনলাইন গণমাধ্যমের নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। এর আওতায় ছাপা সংবাদপত্রগুলোরও অনলাইন সংস্করণের নিবন্ধন করতে হবে বলে জানানো হয়েছে। ... বিস্তারিত আরো সংবাদ »

দেশের মানুষের জীবনরক্ষার চেষ্টা করার জন্য আমি ক্ষমাপ্রার্থী | তারানা হালিম

ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের প্রতিক্রিয়া লিখেছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি। পাঠকের জন্য হুবহু তুলে ধরা হলো লেখাটি…. লেখাটি আমি, ‘প্রতিমন্ত্রীর জায়গা থেকে লিখছি না”, লিখছি এ দেশের একজন সাধারণ নাগরিক হিসেবে- যে দেশকে ও দেশের মানুষকে ভালোবাসে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেই কিন্তু- চাঁদে কারো মুখ দেখার গুজবে প্রাণ হারিয়েছে বহু মানুষ, আবার একটি ... বিস্তারিত আরো সংবাদ »

যুদ্ধাপরাধীদের পরিবারবর্গকেও নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হোক

মাননীয় প্রধানমন্ত্রী, আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে একটি বিশেষ বিষয় আপনার কাছে পেশ করতে চাই। আর তা হচ্ছে- যুদ্ধাপরাধীদের পরিবারের সদস্যদের নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হোক। একটু ভেবে দেখবেন কি? এটা কত গুরত্বপুর্ন একটি বিষয়? কারন ফজলুল কাদের ফকা চৌধুরী যুদ্ধাপরাধী হিসেবেই বন্দি অবস্থায় কারাগারে মারা গিয়েছিলেন। তার ছেলে সালাউদ্দিন কাদের সাকা চৌধুরী আরো বড় দানব হয়ে বাংলাদেশের ইতিহাসে আবির্ভূত ... বিস্তারিত আরো সংবাদ »

বুকের ভেতর ঘৃণার আগুন

১৯৭১ সালের মে মাসের ৫ তারিখ বিকেলে পিরোজপুরের বলেশ্বর নদের ঘাটে পাকিস্তান মিলিটারি আমার বাবাকে গুলি করে হত্যা করেছিল। পুলিশ প্রশাসনের সবচেয়ে বড় কর্মকর্তা হিসেবে শুধু আমার বাবাকেই নয়, প্রশাসন এবং বিচার বিভাগের সবচেয়ে বড় কর্মকর্তা হিসেবে আবদুর রাজ্জাক এবং মীজানুর রহমানকেও একই সঙ্গে গুলি করে তাদের সবার মৃতদেহ বলেশ্বর নদে ফেলে দিয়েছিল। পিরোজপুরের নদীতে জোয়ার-ভাটা হয়, তাই এই তিনজন ... বিস্তারিত আরো সংবাদ »