Home » সাক্ষাৎকার

সাক্ষাৎকার

‘অমুসলিম নারীদের ধর্ষণের বিধান রয়েছে’

মিসরের কায়রোর বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ইসলামপন্থী নারী অধ্যাপক সুয়াদ সালেহ দাবি করেছেন, আল্লাহ মুসলিম পুরুষদের অমুসলিম নারীদের ধর্ষণ করার অনুমতি দিয়েছেন। তাদের লজ্জা দেয়ার জন্য মহান আল্লাহ এ অনুমোদন দিয়েছেন। তিনি টেলিভিশনে এক সাক্ষাত্কারে এ দাবি করেছেন। সংবাদমাধ্যম দি ইনকুইজিটরের বরাত দিয়ে জি নিউজ জানিয়েছে, যৌনদাসীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের পথ আল্লাহ মুসলিম পুরুষদের জন্য খোলা রেখেছেন, এটা বিধানসম্মত। তবে ... বিস্তারিত আরো সংবাদ »

বার বার চুল আঁচড়ানো ভালো না খারাপ?

ডা. সজল আশফাক : ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা’ কবি জীবনানন্দ দাশের এই পঙ্‌ক্তি থেকে চুলের প্রতি দুর্বার আর্কষণ ও আকুতির প্রকাশ ঘটেছে। কবি যে নারীর চুল নিয়ে কাব্য করেন, চুলের চিন্তায় সেই নারীর-ই কিন্ত ঘুম নেই! শুধু নারী কেন?  চুল নিয়ে পুরুষরাও কম ভাবেন না । চুলের যত্নে তাই ব্যবহৃত হয়ে আসছে নানান রকম উপকরণ। আর সে কারণে ... বিস্তারিত আরো সংবাদ »

মাননীয় প্রধানমন্ত্রী— প্লিজ! দয়া করুন! গোলাম মাওলা রনি

প্রিয় নেত্রী! সালাম ও শুভেচ্ছা। বহু দিন ধরেই আপনাকে একটি কথা বলব বলে মনের মধ্যে শব্দমালা গাঁথার চেষ্টা করছি। কিন্তু কোনো উপলক্ষ পাচ্ছিলাম না। গত ২০ ডিসেম্বর তারিখে পত্রিকায় প্রকাশিত ছোট্ট একটি সংবাদ পাঠ করার পর মনে হলো কথাটি এখন আর না বললেই নয়। নবম সংসদে আপনার দলীয় একজন সংসদ সদস্য হিসেবে আমার জীবনে বিরল কিছু অভিজ্ঞতা অর্জনের সুযোগ হয়েছিল।  ... বিস্তারিত আরো সংবাদ »

বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান পাকিস্তানি সাংবাদিকের

বাবর আয়াজ আন্তর্জাতিক ডেস্ক : মুক্তিযুদ্ধে বাংলাদেশের ওপর যে নির্যাতন-নিপীড়ন চালানো হয়েছিল, তার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রবীণ সাংবাদিক ও কলাম লেখক বাবর আয়াজ।  বৃহস্পতিবার পাকিস্তানের দৈনিক দ্য নিউজে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ আহ্বান জানান। এর আগেও পাকিস্তানের বেশ কয়েকজন মানবাধিকারকর্মী, আইনজীবী, সাবেক সেনা কর্মকর্তা, সাংবাদিক ও লেখক-সাহিত্যিক ১৯৭১ সালের নৃশংসতার জন্য বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার ... বিস্তারিত আরো সংবাদ »

বয়স্কদের জন্ম তারিখ ঠিক নেই, আমারও নেই: অর্থমন্ত্রী

বয়স্কদের জন্ম তারিখ ঠিক নেই, আমারও নেই: অর্থমন্ত্রী শীর্ষ নিউজ, ঢাকা: ‘বয়স্ক লোকদের কারোরই জন্ম তারিখ ঠিক নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আমার নিজেরও জন্ম তারিখ ঠিক নেই। আমার জন্ম ১৯২৪ সালের ২৫ জানুয়ারি, অথচ সার্টিফিকেটে আমার জন্ম তারিখ হচ্ছে ১ জুন।’ আজ বৃহস্পতিবার সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন। ... বিস্তারিত আরো সংবাদ »

পিস্তল কিনে এনে মুক্তিযুদ্ধে গিয়েছিলাম

বর্তমান সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তার পরিচয় কিন্তু শুধু এটুকুই নয়, তিনি আরো অনেক কিছুতেই ছিলেন পারদর্শী। স্কুলজীবনে ছিলেন সেরা ক্রীড়াবিদ। তৎকালীন পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের ক্রীড়া দলের সদস্যও ছিলেন। পড়েছেন ইঞ্জিনিয়ারিং। মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন, দশ হাজার মুক্তিযোদ্ধাকে যুদ্ধের প্রশিক্ষণ দিয়েছেন। বাংলানিউজের নিউজরুম এডিটর মীম নোশিন নাওয়াল খানের সঙ্গে কথোপকথনে হাসানুল হক ইনু জানিয়েছেন তার ভালোলাগা-মন্দলাগা, ছোটবেলার কথা ... বিস্তারিত আরো সংবাদ »

বুকের ভেতর ঘৃণার আগুন

১৯৭১ সালের মে মাসের ৫ তারিখ বিকেলে পিরোজপুরের বলেশ্বর নদের ঘাটে পাকিস্তান মিলিটারি আমার বাবাকে গুলি করে হত্যা করেছিল। পুলিশ প্রশাসনের সবচেয়ে বড় কর্মকর্তা হিসেবে শুধু আমার বাবাকেই নয়, প্রশাসন এবং বিচার বিভাগের সবচেয়ে বড় কর্মকর্তা হিসেবে আবদুর রাজ্জাক এবং মীজানুর রহমানকেও একই সঙ্গে গুলি করে তাদের সবার মৃতদেহ বলেশ্বর নদে ফেলে দিয়েছিল। পিরোজপুরের নদীতে জোয়ার-ভাটা হয়, তাই এই তিনজন ... বিস্তারিত আরো সংবাদ »

‘অশ্লীলতা সাহিত্যে নয়, থাকে পাঠকের মনস্তত্ত্বে’

শোভা দে। ছবি: সাহাদাত পারভেজভারতের জনপ্রিয় ঔপন্যাসিক শোভা দে লেখেন ইংরেজিতে। উপন্যাসে যৌনতাকে নিরাবরণভাবে উপস্থাপন করে নানা সমালোচনার জন্ম দিয়েছেন তিনি। তাঁর সাক্ষাৎকার নিয়েছেন ফয়জুল লতিফ চৌধুরী ফয়জুল লতিফ চৌধুরী: ১৯৮৯ সালে সোশ্যালাইট ইভনিংস বইটির মধ্য দিয়ে কথাশিল্পী হিসেবে আপনার আত্মপ্রকাশ। আপনার প্রতিটি বইই ‘বেস্ট সেলার’। কিন্তু লেখক ছাড়াও আপনার রয়েছে অনেক পরিচয়—তরুণ বয়সে ছিলেন মডেল, কাজ করেছেন কপিরাইটার হিসেবেও। ... বিস্তারিত আরো সংবাদ »