Home » পরিবেশ

পরিবেশ

সিটি কর্পোরেশনের দায়িত্বহীনতা (ভিডিওসহ)

দক্ষিণ সুরমার ঐতিহ্যবাহী ভাড়েরা বিলসহ কৃষি জমির অস্থিত্ব হুমকির মুখে : বাড়ছে পরিবেশ দূষণ স্টাফ রিপোর্টার :: সিলেট শহরের প্রবেশপথ দক্ষিণ সুরমার পারাইরচক লালমটিয়া এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী ভাড়েরা বিল। এক সময় ভাড়েরা বিলে ছিলো বিশাল জলরাশি আর মাছের অভয়ারণ্য। সেই সাথে বিলে বিভিন্ন প্রজাতির পাখির মিলন মেলা বসতো। কয়েক’শ একর জমির উপর বিদ্যমান হাওড় ও ভাড়েরা বিলের অস্থিত্ব আজ নেই ... বিস্তারিত আরো সংবাদ »

সুন্দরবনে জাহাজডুবির এক বছর, ঘষিয়াখালী চালু হয়নি, সুস্থ হচ্ছে সুন্দরবন

সুন্দরবনের শ্যালা নদীতে গত বছরের ৯ ডিসেম্বর সাড়ে ৩ লাখ লিটার ফার্নেস তেলবাহী কার্গোডুবির পর দেশি-বিদেশি বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছিলেন, সুন্দরবনের ভেতর দিয়ে নৌযান চলাচল বন্ধ করতে হবে। তবে এখনো তা হয়নি। বিকল্প পথ হিসেবে মংলা-ঘষিয়াখালী চ্যানেলও চালু হয়নি।অবশ্য ওই দুর্ঘটনার এক বছর পর এখন শ্যালা নদী ও সংলগ্ন খালগুলোর পানির মান স্বাভাবিক অবস্থায় চলে এসেছে। সেই সঙ্গে বনের কাদায় থাকা ... বিস্তারিত আরো সংবাদ »

লড়াইয়ে হেরে যাচ্ছে কুতুবদিয়াবাসী!

কুতুবদিয়া দ্বীপে নিজ ঘরের পাশে সন্তানসহ দাঁড়িয়ে আছেন হামিদা বেগম। জোয়ারের সময় এ ঘর ডুবে গেলে অন্যত্র চলে যেতে হয় হামিদাকে। দ্বীপ উপজেলাটিতে এখনো প্রায় এক লাখ লোক বাস করে। বাংলাদেশের একটি বেসরকারি সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, আগামী ৫০ বছরের মধ্যে পুরো দ্বীপটিই পানির নিচে তলিয়ে যাবে। ছবিটি গত ২০ নভেম্বর তোলা l এএফপিকক্সবাজারের কুতুবদিয়া দ্বীপের এক-চতুর্থাংশ গত প্রায় ... বিস্তারিত আরো সংবাদ »

এক জায়গায় ১১৩ ইটভাটা বিবর্ণ রাঙ্গুনিয়া

ইটভাটার চিমনির ধোঁয়া ঢেকে দিচ্ছে সবুজ প্রকৃতি। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার রানীরহাট এলাকায় ১১৩টি অবৈধ ইটভাটা রয়েছে। ছবিটি গত মঙ্গলবার পাহাড় থেকে তোলা l সুপ্রিয় চাকমাপাহাড় ও কর্ণফুলী নদীবেষ্টিত চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সবুজ প্রকৃতি বিবর্ণ হচ্ছে ইটভাটার ধোঁয়ায়। উপজেলার বিভিন্ন পাহাড়ের পাদদেশে, শস্যভান্ডার হিসেবে পরিচিত গুমাইবিলে ও পরিবেশ সংরক্ষণে গড়ে তোলা পক্ষীশালার সবুজ বেষ্টনী ঘিরে একের পর এক গড়ে উঠেছে ইটভাটা। রাঙ্গুনিয়ার ... বিস্তারিত আরো সংবাদ »

গাছের নাম কামদেব

মিরপুর জাতীয় উদ্ভিদ উদ্যান থেকে সম্প্রতি তোলা কামদেব গাছের ছবি। ইনসেটে পাতা l লেখকসম্প্রতি কিছু ছবি তোলার কাজে মিরপুর বোটানিক্যাল গার্ডেনে গিয়েছি একাধিকবার। আমাদের এই উদ্যানটি তুলনামূলকভাবে বৃক্ষবৈচিত্র্যে বেশ সমৃদ্ধ। তবে যথাযথভাবে উপস্থাপনার অভাবে কোথাও নান্দনিকতার কোনো ছাপ নেই। নেই পরিচর্যার কোনো ছোঁয়া। একটি গাছেও নামফলক নেই। আছে অসংখ্য অনাকাঙ্ক্ষিত মানুষের আনাগোনা। যাঁদের অধিকাংশই বৃক্ষ ভালোবাসেন না। এই উদ্যানে প্রতিদিন ... বিস্তারিত আরো সংবাদ »

‘সুন্দরবন বাঁচাও’ স্লোগান প্যারিসে

বিশ্ব জলবায়ু সম্মেলন কেন্দ্রের পাশেই বিভিন্ন নাগরিক ও পরিবেশবাদী সংগঠনগুলোর নির্দিষ্ট এলাকা ‘গ্রিন জোন’। গতকাল সোমবার থেকে শুরু হওয়া মন্ত্রী পর্যায়ের আলোচনা শুনতে গ্রিন জোন থেকে বের হওয়ার সময় হঠাৎ শোনা গেল ‘সেভ সুন্দরবন, সেভ টাইগার, স্টপ রামপাল’ স্লোগান। উত্সুক হয়ে কাছে যেতেই দেখা গেল একদল বাংলাদেশি কপ-২১ লেখা ব্যানারের সামনে দাঁড়িয়ে ওই স্লোগান দিচ্ছেন। চারপাশে আন্তর্জাতিক গণমাধ্যম ও আন্দোলনকারীরা ... বিস্তারিত আরো সংবাদ »