শীর্ষ শিরোনাম
Home » ধর্ম পাতা

ধর্ম পাতা

হজ প্যাকেজে খরচ বাড়ল

চলতি বছরের হজ প্যাকেজের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এটি অনুমোদন পায়। এ বছর হজ প্যাকেজে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে জনপ্রতি ৩ লাখ ৬০ হাজার টাকা, যা গত বছরের চেয়ে ৭ হাজার টাকা বেশি। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম বলেন, সভার বৈঠকে হজ প্যাকেজের সঙ্গে ওমরাহ নীতি-২০১৬ খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। এবার ... বিস্তারিত আরো সংবাদ »

ইসলাম ধর্ম নিয়ে তসলিমার ক্ষোভ

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন ভারতের অসহিষ্ণুতা নিয়ে মুখ খুলেছেন। তবে হিন্দু নয় তার বক্তব্যের নিশানায় ছিল ইসলাম ধর্ম। তসলিমা নাসরিন বলেছেন, অসহিষ্ণুতা বির্তকে হিন্দু ধর্মের মতো মুসলিম ধর্মান্ধতাকেও একইভাবে নিশানা করা উচিত। শনিবার ভারতে সাহিত্য উৎসবে যোগ দিয়ে ‘অসহিষ্ণুতা’ নিয়ে এক বিতর্কসভায় তসলিমা নাসরিন এ কথা বলেন। গত বছর ‘অসহিষ্ণুতা’ নিয়ে ভারতে বিতর্ক শুরু হয়। এ নিয়ে কথা বলে তোপের ... বিস্তারিত আরো সংবাদ »

ইসলামের সঙ্গে জঙ্গীবাদের সম্পর্ক নেই : ইফা মহাপরিচালক

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেছেন, ইসলামের সাথে সন্ত্রাস ও জঙ্গীবাদের কোন সম্পর্ক নেই। রবিবার সকালে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়ে ‘মুসলিম উম্মাহর সংকট : উত্তরনের উপায়’শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বলেন, বর্তমান বিশ্বে মুসলিম উম্মাহ নানামুখী সংকট ও ষড়যন্ত্রের শিকার।  ইসলামকে একটি সন্ত্রাসী ধর্ম হিসেবে তুলে ধরার জন্য ইসলাম বিদ্বেষী শক্তি ... বিস্তারিত আরো সংবাদ »

ওজু শেষে যে দোয়াটি পড়লে জান্নাতের ৮টি দরজা খুলে যাবে

নামাযের সময়, কুরআন তেলাওয়াতের পূর্বে প্রতিদিন আমরা ওজু করি। সুন্দর ও সঠিকভাবে ওজু করে ছোট্ট একটি দুআ পাঠ করুন। জান্নাতের আটটি দরজা আপনার জন্য উন্মুক্ত হয়ে যাবে। যে কোন দরজা দিয়ে ইচ্ছা, আপনি প্রবেশ করতে পারবেন। এই সুন্দর ও সহজ সুন্নাতটি আদায় করতে দশ সেকেন্ডের বেশি সময় লাগবে না। অথচ উপকার কত বড়! হযরত উকবা ইবনে আমের রাযি. থেকে বর্ণিত, ... বিস্তারিত আরো সংবাদ »

ভুমিকম্পের ব্যপারে কোরআন যা বলে…

ভূমিকম্প বিষয়ে পবিত্র কোরানে সূরায়ে ‘যিলযাল’ নামে একটি সূরাই নাযিল করা হয়েছে। মানুষ শুধু কোন ঘটনা ঘটার কার্যকারণ সম্পর্কে জানতে আগ্রহী হয় এবং ভূতত্ত্ববিজ্ঞানও এই কার্যকারণ সম্পর্কেই আলোচনা করে থাকে। কিন্তু কুরআনুল কারীম একই সাথে কোন ঘটনা ঘটার কার্যকারণ বর্ণনার পাশাপাশি উক্ত ঘটনা থেকে শিক্ষনীয় বিষয় কি এবং এই ঘটনা থেকে অন্য আরো বড় কোন ঘটনা ঘটার সংশয়হীনতার প্রতি ইংগিত ... বিস্তারিত আরো সংবাদ »

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা সোমবার

১৪৩৭ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখার লক্ষ্যে সোমবার সন্ধ্যা ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার এ তথ্য জানানো হয়। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর ... বিস্তারিত আরো সংবাদ »

গণভবনে আখেরি মোনাজাতে অংশ নিলেন প্রধানমন্ত্রী

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষদিন রোববার আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে এই মোনাজাতে অংশ নেন। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সাবেক মন্ত্রী ডা. দীপু মনি এবং প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যরা এতে শরিক হন। সরকারি সংবাদ সংস্থা বাসস সূত্রে এ তথ্য জানা গেছে। প্রথম পর্বের তিন দিনব্যাপী ... বিস্তারিত আরো সংবাদ »

ইজতেমায় ৫ মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমায় গত দুদিনে পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- সিলেটের মো. আলাউদ্দিন (৭০), সিলেটের গোলাপগঞ্জের জয়নাল আবেদিন, কুড়িগ্রামের নুরুল ইসলাম, নাটোরের ফরিদ উদ্দিন ও নোয়াখালীর আবুল কালাম আজাদ। খবর বাসসের বিশ্ব ইজতেমায় স্বাস্থ্যসেবায় নিয়োজিত গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. আলী হায়দার খান ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ হোসেনের তত্ত্বাবধানে মন্নুগেট ফ্রি ক্যাম্প, বাটাগেট, হুন্ডাগেট, নদীর ... বিস্তারিত আরো সংবাদ »

ইজতেমায় আরো এক মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমা ময়দানে আরো এক মুসল্লি ইন্তেকাল করেছেন। তার নাম আবুল কালাম আজাদ (৬০) পিতার নাম মো. কালা মিয়া। তার বাড়ি নোয়াখালি জেলার সুন্দরপুর গ্রামে বাসিন্দা। ইজতেমা সূত্র জানায়, শুক্রবার দিবাগত রাত একটার দিকে আবুল কালাম আজাদ বুকে ব্যাথা অনুভব করলে তাকে দ্রুত টঙ্গী সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ নিয়ে গত দুই ... বিস্তারিত আরো সংবাদ »

ইজতেমা ময়দানে বিদেশিসহ লাখো মুসল্লি

গাজীপুর ও টঙ্গি প্রতিনিধি রাজধানীর উপকণ্ঠ টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা ময়দানে দলে দলে আসছেন তাবলিগ জামাতের সদস্যরা। এরই মধ্যে সহস্রাধিক বিদেশি মেহমানসহ লাখো মুসল্লি বুধবার রাত পর্যন্ত ইজতেমা ময়দানের বিশাল সামিয়ানার নিচে আশ্রয় নিয়েছেন। মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে উঠেছে তুরাগ তীর। শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ... বিস্তারিত আরো সংবাদ »