Home » শিল্প-সাহিত্য

শিল্প-সাহিত্য

সংযোগ নেই, তবুও বিদ্যুৎ বিল!

সানডে সিলেট ডেস্ক ৮ জুন :::::    বিদ্যুতের সংযোগ নেই, খুঁটির সঙ্গে তারের দেখা মেলেনি, কখনও সংযোগ ছিল না, বিদ্যুতের গ্রাহকও নন টাঙ্গাইলের সখীপুরের মোস্তফা কামাল। তবুও তার নামে ৩৮ হাজার ৭১ টাকার এ কাল্পনিক বিল তৈরি করা হয়েছে।সখীপুর উপজেলার হাতীবান্ধা ইউনিয়নের তক্তারচালা পাটজাগ বাংলাবাজারের ‘আলেয়া ফার্মেসী’র মালিক ওষুধ ব্যবসায়ী মোস্তফা কামালের নামে এ ভৌতিক বিলটি তৈরি করেছেন স্থানীয় বিদ্যুৎ কার্যালয়ের ... বিস্তারিত আরো সংবাদ »

লাল জুতো আর গিটারের গল্প | তানজীনা নূর-ই সিদ্দিকী

নিউজ শেষ হলো প্রায় ১৫ মিনিট। রাত দশটা বেজে পঁয়ত্রিশ। অফিস, এর মাঝেই ফাঁকা হতে শুরু করেছে। নভেম্বরের শীতার্ত দিনগুলো তো সাড়ে তিনটায়ই সূর্যকে হারাতে শুরু করে। কুয়াশা ঝুপ করে অন্ধকার নিয়ে আসে। রাত হয়ে যায় বড়। এরকম রাতগুলোয় হাওয়া প্রচণ্ড বেগে এলোমেলো করে দেয় খোলা চুল। নিজের হাতেরই মেলে না অস্তিত্ব, আরেক হাতের আঙ্গুলে। নাক গলে শিশিরের মতো জল ... বিস্তারিত আরো সংবাদ »

ক্যানসার | আসমা সুলতানা শাপলা

প্রবল ধোঁয়া কুণ্ডলী পাকাচ্ছিল অনেকদিন। কবে যেন ধরাবে আগুন। পুড়িয়ে ছারখার করবে সব। আমি আগুন নিভিয়ে রাখছিলাম ঘরের। পরিপাটি করছিলাম উঠোন। বারবার টানটান করছিলাম বিছানার চাদর। ফুলদানীতে ফুল মরে গেলে বাসী ফুলগুলো ফেলে নতুন ফুলে বারবার সাজিয়েছিলাম ফুলদানী। উড়ে যাওয়া ঘরের চাল জুড়ে দিয়েছিলাম বাবুই পাখির মতো ঠোঁটে করে একটু একটু খড়কুটো এনে। এখানে একটা ঘর আছে। ঘরের ভেতর একটা ... বিস্তারিত আরো সংবাদ »

হুমায়ূন আহমেদের গল্প থেকে বেরিয়ে

মাসুক হেলালছুটির দিনের এক বিকেলে নিউমার্কেটের বলাকা সিনেমা হলের সামনে রিকশা থেকে নামে রূপা। জুলাই মাসের তীব্র গরমের ভেতরেও অন্তর্গত চোখে সে টের পায়, কেউ একজন তার ওপর নজর রাখছে। কিছুক্ষণ দাঁড়ায় ভাড়া মিটিয়ে, মুঠোফোনে সময় দেখে; এরপর তেরছা-চোখে ডানে-বাঁয়ে তাকায় সে। কিন্তু সন্দেহ করার মতো কাউকে খুঁজে পাওয়া যায় না। মানুষের মাথার পেছন দিকে, বিশেষ করে মেয়েদের, একটা লুকানো ... বিস্তারিত আরো সংবাদ »

ফিরে চল মাটির টানে

কাইয়ুম চৌধুরী: শিল্পীর একান্ত জীবনকথা—সৈয়দ আজিজুল হকের লেখা বইটি অচিরেই বের হবে প্রথমা প্রকাশন থেকে। কাইয়ুম চৌধুরীর জীবনীভিত্তিক এ বইয়ের একটি অধ্যায়ে ধরা আছে শিল্পী হিসেবে তাঁর রাজনৈতিক চেতনা–বৃত্তান্ত। প্রকাশিত হলো সেই অধ্যায় ‘জয় বাংলা’ শিল্পী: কাইয়ুম চৌধুরীকাইয়ুম চৌধুরীর শিল্পীসত্তার গহন-গভীর প্রদেশে একটি রাজনৈতিক চেতনা অবশ্যই বিরাজমান। কিন্তু সেই চেতনার সবটা জুড়েই রয়েছে মূলত দেশাত্মবোধ, দেশের প্রতি মমতা, দেশের মাটির ... বিস্তারিত আরো সংবাদ »

‘অশ্লীলতা সাহিত্যে নয়, থাকে পাঠকের মনস্তত্ত্বে’

শোভা দে। ছবি: সাহাদাত পারভেজভারতের জনপ্রিয় ঔপন্যাসিক শোভা দে লেখেন ইংরেজিতে। উপন্যাসে যৌনতাকে নিরাবরণভাবে উপস্থাপন করে নানা সমালোচনার জন্ম দিয়েছেন তিনি। তাঁর সাক্ষাৎকার নিয়েছেন ফয়জুল লতিফ চৌধুরী ফয়জুল লতিফ চৌধুরী: ১৯৮৯ সালে সোশ্যালাইট ইভনিংস বইটির মধ্য দিয়ে কথাশিল্পী হিসেবে আপনার আত্মপ্রকাশ। আপনার প্রতিটি বইই ‘বেস্ট সেলার’। কিন্তু লেখক ছাড়াও আপনার রয়েছে অনেক পরিচয়—তরুণ বয়সে ছিলেন মডেল, কাজ করেছেন কপিরাইটার হিসেবেও। ... বিস্তারিত আরো সংবাদ »